ডেস্ক: তথ্য ফাঁসের অভিযোগে গোটা বিশ্বের তোপের মুখে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক। নিজের দোষ স্বীকার করে নিয়ে ইতিমধ্যেই অবশ্য ক্ষমা চেয়ে নিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। তবে ক্ষমা চাওয়াতেই ভিজছে না চিড়ে। এবার কোন্দল দেখা দিল ফেসবুকের অন্দরে। জুকারবার্গের সংস্থা ফেসবুক থেকে সরে দাড়ানোর ইঙ্গিত দিলেন হোয়াটস অ্যাপের প্রতিষ্ঠাতা জান কোম।

সূত্রের খবর, ২০১৪ সালে ১৯০০ কোটি ডলারে হোয়াটস অ্যাপ ফেসবুকের কাছে বিক্রি করেন কম। বিক্রির সময়ে ফেসবুককে উপভোক্তার স্বাধীনতা এবং নিরাপত্তা সুনিশ্চিত করার শর্ত দিয়েছিলেন কোম। কিন্তু ফেসবুক সেই শর্ত পালন করতে পারেনি। ডেটা নিরাপত্তা বিষয়ক সমস্যা নিয়েই এবার ফেসবুক থেকে সরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন কোম। জানা গিয়েছে, ইতিমধ্যেই ফেসবুকের পদস্থ কর্তাদের সঙ্গে কথা বলে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন কোম। তবে কবে তিনি ফেসবুক ছাড়ছেন সে বিষয়ে চূড়ান্ত কিছু জানাননি তিনি।

উল্লেখ্য, ফেসবুক থেকে প্রায় ৮০ লক্ষ্য ব্যবহারকারির তথ্য চুরি গিয়েছে এবং সেই তথ্য ব্যবহার করা হয়েছে ভারত ও আমেরিকার নির্বাচন ক্ষেত্রে। এই অভিযোগে বিশ্ব জুড়ে ব্যাপকভাবে সমালোচিত হয় ফেসবুক। যদিও বিষয়টির সত্যতা স্বীকার করে নিয়ে ক্ষমা চান মার্ক জুকারবার্গ। পরবর্তীকালে ফের এই ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে দাবি করেন তিনি। তবে বিতর্ক থামেনি। ঘটনার জেরে গত নভেম্বর মাসে ফেসবুক থেকে পদত্যাগ করেন হোয়াটস অ্যাপের অন্যতম প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন। ‘ডিলিট ফেসবুক’ নামের এক হ্যাশট্যাগ সোশ্যাল সাইটে প্রচারে নামেন তিনি। সেই ঘটনার পর এবার ফেসবুকের সঙ্গ ত্যাগের বার্তা দিলেন হোয়াটস অ্যাপের প্রতিষ্ঠাতা জান কোম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here