rajesh tikai
হুঙ্কার টিকাইতের

মহানগর ডেস্ক: যত দিন গড়াচ্ছে, ততই শক্তি সঞ্চয় করছে কৃষক আন্দোলন। কৃষকদের ‘রেল রোকো’ কর্মসূচির দিনেই বাংলা সহ দেশের বিভিন্ন প্রান্তে ট্রাক্টর মিছিল করার হুঁশিয়ারি দিয়েছেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। আন্দোলন জারি রাখতে প্রয়োজনে ফসলের মায়া ত্যাগ করে ফসল পুড়িয়ে দেওয়ার কথাও ঘোষণা করেছেন তিনি। এবার কৃষি আইন নিয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে কার্যত হুমকির সুরে তিনি বলেন, ‘দেশের মানুষ যখন একত্রিত হয়, তখন তারা সরকার বদলে দেয়।’

প্রায় তিনমাস ধরে দিল্লির সীমানায় অবস্থানরত কৃষকরা। কৃষকদের সঙ্গে সরকারের দশ দফা বৈঠক হলেও এখনও মেলেনি কোনও রফাসুত্র। কেন্দ্রের তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, আগামী দেড় বছরের জন্য কৃষি আইন স্থগিত রাখা হলেও তা কোনও ভাবেই প্রত্যাহার করবেনা সরকার। এমতাবস্থায় গতকাল গোয়ালিয়রে কৃষি মন্ত্রী বলেন, সরকার কৃষক দের সাথে আলোচনা করতে এখনও প্রস্তুত, কিন্তু এইভাবে অবস্থান বিক্ষোভ করে, জমায়েত করে আদতে কোনও লাভ হবেনা।

এরপরেই কৃষিমন্ত্রীকে পাল্টা জবাব দিতে এদিনের মহাপঞ্চায়েতকে বেছে নেন টিকায়েত। তিনি কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে স্মরণ করিয়ে দেন, ‘যখন মানুষের ক্ষোভ পুঞ্জীভূত হয়, তখন জনগণ চাইলে দেশের সরকারও উল্টে দিতে পারে।’ এরপর তিনি হুঙ্কারের সুরে বলেন, ‘কৃষকরা যদি তাদের নিজেদের ফসলের মায়া ত্যাগ করে তা নষ্ট করে দেওয়ার ক্ষমতা রাখে, তাহলে আপনাদেরকেও রেয়াত করবে না।’ সরকার যদি এখনই কৃষি আইন প্রত্যাহার না করে তাহলে তারা প্রবল বিপাকে পড়বে হুঁশিয়ারি দেয় টিকায়েত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here