news bengali

মহানগর ওয়েবডেস্ক: বহুদেশ ইতিমধ্যেই লকডাউন শিথিল করে স্বাভাবিক জীবনে ফেরার পদক্ষেপ নিয়েছে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি এখনো উদ্বেগজনক রয়েছে তাই, তাড়াহুড়ো করে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরা বিপদ ডেকে আনতে পারে বলে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে, তাড়াহুড়ো করে স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করলে বিপদ বাড়বে, কমার সম্ভাবনা একেবারেই নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সতর্কবার্তায় ফের একবার উদ্বেগ বাড়ল বিশ্বজুড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, একমাত্র যে সমস্ত দেশ ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছে, তাদেরই কিছুটা হলেও স্বাভাবিক পরিস্থিতিতে ফেরার পদক্ষেপ নেওয়া উচিত। কিন্তু এমন অনেক দেশ রয়েছে যারা দ্রুত স্বাভাবিক পরিস্থিতিতে ফিরতে চাইছে লকডাউন শিথিল করে। বিপদ তাদের জন্য। ভাইরাস পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে নাইনে তাড়াহুড়ো করে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরা একরাশ বিপদ ডেকে আনবে বলে সতর্ক করেছে তারা। এক্ষেত্রে সময় নিয়ে এবং পরিস্থিতি বুঝে লকডাউন শিথিল করার মতো পদক্ষেপ নিতে বলা হয়েছে।

তারা আরো বলছে, প্রথমেই যেটা ভেবে দেখতে হবে, সেটা হলো এই, যাতে ভাইরাস কোন ভাবে বেশি মাত্রায় ছড়াতে না পারে। তাই যেসব দেশে ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যায়নি, সেই সব দেশে স্বাভাবিক রাস্তায় ফেরার সময় এখনো আসেনি। তাই এক্ষেত্রে তাড়াহুড়ো করে সংক্রমণের হার বাড়িয়ে না দেওয়াই শ্রেয়। প্রসঙ্গত এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, ভাইরাস পৃথিবী থেকে যেতে কমপক্ষে ২ বছর সময় নেবে। তবে পুরোপুরি ভাইরাস চলে না গেলেও তার প্রকোপ কমে যাবে অনেকটাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here