international news

মহানগর ওয়েবডেস্ক: আগামী ২৪ ফেব্রুয়ারি গুজরাতের আহমেদাবাদ শহরে মেগা র‍্যালি করতে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর এই সফরকে কেন্দ্র করে সাজোসাজো রব আহমেদাবাদে। ট্রাম্পের যাত্রাপথকে সাজিয়ে গুছিয়ে তুলতে খরচ হচ্ছে কোটি কোটি টাকা। যদিও ট্রাম্পের এই ভারত সফরে বিশেষ বাণিজ্য চুক্তি হবে না বলে আগেই জানিয়ে দিয়েছে মার্কিন প্রশাসন। এহেন পরিস্থিতির মাঝেই সরকারের দিকে প্রশ্ন ছুড়ে দিল কংগ্রেস। সরাসরি সরকারের দিকে আঙুল তুলে কংগ্রেসের তরফে প্রশ্ন করা হল এত আয়োজন যে হচ্ছে তার টাকা যোগাচ্ছে কে?

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ট্রাম্পের এই ভারত সফরের জেরে গুজরাতে মাত্র কয়েক ঘন্টার জন্যই খরজ হচ্ছে প্রায় ১০০ কোটি টাকা। পাশাপাশি, দিল্লিতে আরও ১ দিন ধরলে খরচের মাত্রাও বেশ বাড়বে। এমন পরিস্থিতির মাঝেই এদিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কংগ্রেসের বরিষ্ঠ নেতা আনন্দ শর্মা সরকারের দিকে প্রশ্ন ছোড়েন এই সফরের জন্য যে বিপুল টাকা খরচ হচ্ছে তা যোগাচ্ছে কে? তাঁর কথায়, ভারত সরকার দাবি করেছে ট্রাম্পের আহমেদাবাদের এই অনুষ্ঠান আয়োজন করেছে নাগরিক অভিনন্দন সমিতি। তবে এই নিয়ে একাধিক প্রশ্ন রয়েছে। এই সমিতিতে যারা রয়েছেন তারা কারা? টাকা কোথা থেকে আসছে এত আয়োজনের জন্য? এই সত্য সামনে আসাটা প্রয়োজন। টাকা গুজরাত সরকার দিচ্ছে নাকি কেন্দ্রীয় সরকার? কোনও রাজ্য সরকারের এতটা ক্ষমতা নেই যে নিজের একক শক্তিতে এত বিশাল আয়োজন সে সম্পন্ন করতে পারে। সত্যিটা না লুকিয়ে সরকার গোটা বিষয়টা প্রকাশ্যে আনুক। কীভাবে এত আয়োজন চলছে।

পাশাপাশি তিনি আরও জানান, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে আসছেন এ অত্যন্ত ভাল কথা। সরকারের উচিত এই সময়ে আমেরিকার H1B ভিসার সমস্যা নিয়ে কথাবার্তা চালানো। পাশাপাশি, ভারতের সঙ্গে আমেরিকার বানিজ্যিক সম্পর্ক বেশ খারাপ তার মানোন্নয়নের দিকেও নজর দেওয়া উচিত। এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ন, তবে এটা যেন ফোটো সেশন না হয়ে যায়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here