news bengali

মহানগর ওয়েবডেস্ক: আমেরিকা তো একাধিকবার বলেছেই, এবার ভাইরাস মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ হওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের পদত্যাগ চাইছেন বিশ্বের কমপক্ষে ১০ লক্ষ মানুষ। এই নিয়ে অনলাইন পিটিশন ইতিমধ্যেই সই করে ফেলেছেন তারা। পদত্যাগের আওয়াজ উঠতেই এবার রাষ্ট্রনেতাদের তুলোধনা করে গর্জে উঠলেন হু প্রধান টেডোর্স আধানম। তাঁর বক্তব্য, বিশ্বের অধিকাংশ দেশ তাদের প্রাথমিক সতর্কবার্তা উপেক্ষা করেছে। তাই আজ তাদের এই ফল ভোগ করতে হচ্ছে।

হু প্রধান জানিয়েছেন, করোনাভাইরাসের প্রাথমিক পর্যায়ে সতর্কবার্তা দেওয়া হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। কিন্তু বিশ্বের অধিকাংশ দেশেই সতর্কবার্তায় পাত্তা দেয়নি। তাই আজ সেই দেশগুলি ফল ভোগ করছে। কিন্তু যে দেশ গুলি সেই সতর্কবার্তা পালন করেছে, তারা আজ ভালো জায়গায় আছে বলে দাবি হু প্রধানের। আধানমের স্পষ্ট বক্তব্য, তাদের সতর্কবার্তা পালন করা হলে আজ এই পরিস্থিতি হত না।

তিনি আরো জানিয়েছেন, গত ৩০ জানুয়ারি গোটা বিশ্বকে সতর্ক করা হয়েছিল যে, এই ভাইরাসের জন্য জরুরি অবস্থার সৃষ্টি হতে পারে। কিন্তু তখন কেউই এই সতর্কবার্তায় তেমন আমল দেয়নি। বলতো আজ এত বড় সমস্যার সম্মুখীন অধিকাংশ দেশ। পদত্যাগের আওয়াজ ওঠার পরেই হু প্রধানের এই পাল্টা আক্রমণ পরিস্থিতির উদ্বেগ আরো বাড়িয়ে দিল।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের পদত্যাগ চেয়ে তার বিরুদ্ধে একটি অনলাইন পিটিশন তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, গত ২৩ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান করোনাভাইরাসকে মহামারী ঘোষণা করতে অস্বীকার করেছিলেন। পরবর্তী সময়ে ৫ দিনে মৃত্যুর সংখ্যা ১০ গুণ বেড়ে গিয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসকে গুরুত্ব দেয়নি। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ। তাই প্রধানের পদত্যাগ করা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here