news bengali
Parul

মহানগর ডেস্ক: ভারতে টিকা হিসেবে বহুল প্রচলিত এবং ব্যবহৃত দু’টি টিকা কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন। কোথাও কোথাও আবার স্পুটনিকও দেওয়া হচ্ছে। এই তালিকায় এবার মর্ডানা এবং ফাইজার দেওয়ার জন্য‌ও আলোচনা শুরু হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের দুই সংস্থার সঙ্গে কথা বলেছে নীতি আয়োগের সদস্য ভি.কে পাল।

ads

 

আলোচনা শুরু হয়েছে ভারতে ফাইজার এবং মর্ডানা এই দুটি ভ্যাকসিন আনার জন্য। নীতি আয়োগের সদস্য ভি.কে পাল এই বিষয়ে কেন্দ্রের সঙ্গে কথাও বলেছেন বলেই জানিয়েছেন। হু- এর তরফ থেকে প্রায় ৭৫ লক্ষ ডোজ ভ্যাকসিন ভারতে পাঠানো হবে বলেই জানানো হয়েছে।

হু-এর দক্ষিণ-পূর্ব এশিয়ার রিজিওনাল ডিরেক্টর ড. পুনম ক্ষেত্রপাল জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ উদ্যোগ ‘কোভ্যাক্স’-এর মাধ্যমে ভারতকে ৭৫ লক্ষ ডোজ মডার্না ভ্যাকসিন দেওয়া হবে। তবে ঠিক কবে থেকে পাওয়া যাবে এই ভ্যাকসিন , সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

দেশে মডার্নার করোনা টিকা আনানোর অনুরোধ করে আগেই ডিসিজিআই-এর অনুমোদন চেয়েছে ফার্মা সংস্থা সিপলা। সূত্রের খবর, ২৮ জুন এই আবেদনপত্র ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে জমা করেছে ওষুধ সংস্থা হিটলার। যদিও সিপলা জানিয়েছে ‘এখনও করোনা প্রতিষেধক আমদানি নিয়ে চূড়ান্ত কোনও চুক্তি হয়নি। এর আগেও মার্কিন টিকা ফাইজারের জন্য একই ধরনের আবেদন জমা পড়েছিল।’

গত বছর নভেম্বরের ৩০ তারিখ তৃতীয় পর্বের ট্রায়ালের তথ্য প্রকাশ্যে এসেছিল মর্ডানার তরফ থেকে। যেখানে প্রকাশ করা হয়েছিল এই টিকা ৯৪.১ শতাংশ কার্যকর। মডার্নাকে আমেরিকা প্রথম আপদকালীন অনুমোদন দেয় ১৯ ডিসেম্বর। কানাডা অনুমোদন দেয় ২৩ ডিসেম্বর। এরপর অনুমোদন দেয় ইউরোপীয় এজেন্সিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here