news bengali

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস নিয়ে আশঙ্কা কম নেই, এরই মাঝে ফের একবার মহামারীর আতঙ্ক! এবার উদ্বেগের কেন্দ্রস্থল কাজাকিস্তান। কারণ সেখানে দেখা দিয়েছে ‘অজানা নিউমোনিয়া’র। যা নিয়ে চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা খোদ। যদিও তারা মনে করছে কাজাকিস্তানের এই নিউমোনিয়া করোনাভাইরাস ছাড়া আর কিছু নয়। কিন্তু ১০০% নিশ্চিত নয় তারা। সেই প্রেক্ষিতে নতুনভাবে মহামারী ছড়ানোর আশঙ্কা রয়েই যাচ্ছে।

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, কাজাকিস্তানে ৫০,০০০ আক্রান্তদের মধ্যে ১০,০০০ জনের করোনা ভাইরাস সংক্রমণের হদিস মিলেছে। তাদের মধ্যে মৃত্যুর সংখ্যা ২৬৪। এক্ষেত্রে এই অজানা নিউমোনিয়া বড় ধরনের উদ্বেগ তৈরি করছে। যদিও কাজাকিস্তান প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, এই নিউমোনিয়ার কারণ করোনাভাইরাস। অন্য কোন অজানা রোগ এটি নয়। সেই পরিপ্রেক্ষিতে ভাইরাস পরীক্ষা আরো বাড়িয়ে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। আদতে এই নিউমোনিয়া সঙ্গে করোনাভাইরাসের সংযোগ রয়েছে কিনা তা জানতে স্থানীয় গবেষকদের সঙ্গে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

সম্প্রতি চীনের তরফে দাবি করা হয়েছিল, কাজাকিস্তানের অজানা নিউমোনিয়া নতুনভাবে মহামারী ছড়াতে পারে। যদিও চীনের সেই দাবিকে নস্যাৎ করে কাজাকিস্তান প্রশাসন জানিয়েছিল, এটি সম্পূর্ণ ভুয়ো খবর। কিন্তু এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কাজাকিস্তানের এই অজানা নিউমোনিয়া নিয়ে চিন্তিত। যদিও চিন্তার অন্য কারণ রয়েছে। শুধু কাজাকিস্তানের এই নিউমোনিয়া নয়, চীনে নতুন ভাবে জন্ম নেওয়া সোয়াইন ফ্লু এবং বিউবনিক প্লেগ নিয়েও আশঙ্কা রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। নতুনভাবে মহামারী ছড়ানোর ক্ষমতা এই দুই রোগেরও প্রবল। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here