news bengali

মহানগর ওয়েবডেস্ক: করোনা পরিস্থিতি নিয়ে বারবার চিনের পক্ষপাতিত্ব করার অভিযোগ উঠেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে। সেই কারণে হু’কে আর্থিক অনুদান দেওয়াও বন্ধ করে দিয়েছে আমেরিকা। এবার দেশীয় সীমানা নির্ধারণের বিষয়েও চিনের হয়েই কাজ করার অভিযোগ হুয়ের বিরুদ্ধে। সম্প্রতি তাদের যে আন্তর্জাতিক ম্যাপ প্রকাশ পেয়েছে, সেখানে ভারতের লাদাখকে চিনের অংশ হিসেবে দেখানো হয়েছে।

হুয়ের ওই ম্যাপে লাদাখের রঙ ও চিনের রঙ একই দেখানো হয়েছে। সেখানে বাকি ভারতের রঙ আলাদা। আবার কাশ্মীরের পাক অধিকৃত অংশেও আলাদা ডট লাইন টেনে আলাদা করা হয়েছে। এছাড়া ওই অংশকে ডিসপিউটেড টেরিটোরি হিসেবেও উল্লেখ করা হয়েছে। এর আগে রাষ্ট্রসংঘের ম্যাপে কাশ্মীরের কিছু অংশকে ডিসপিউটেড টেরিটোরি হিসেবে দেখানো হলেও লাদাখকে চিনের অংশ হিসেবে দেখানো হয়নি।

এছাড়া ওই ম্যাপে গোটা জম্মু ও কাশ্মীরের রঙ ও ভারতের অন্যান্য অংশের রঙ সম্পূর্ণ আলাদা ভাবে দেখানো হয়েছে। হুয়ের এই ম্যাপ কিন্তু খোদ রাষ্ট্রসংঘের ম্যাপের থেকেই আলাদা এখানে। হু তাদের এই ম্যাপে সুস্পষ্ট ভাবেই চিনের হয়ে পক্ষপাতিত্ব করছে।

প্রসঙ্গত, চিন সম্প্রতি তাদের ম্যাপে ভারতের অরুণাচল প্রদেশকে তাদের অংশ হিসেবে দেখিয়েছিল। ১৯৮৯ সালে চিনের স্কাই ম্যাপ অনুযায়ীই এখনও পর্যন্ত আন্তর্জাতিক সীমানা নির্ধারণ করে চিন। সেখানেই তিব্বতকে চিনের অংশ হিসেবে দেখানো হয়। পাশাপাশি অরুণাচল প্রদেশকেও তিব্বতের অংশ হিসেবে উল্লেখ করে এসেছে চিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here