national news

মহানগর ওয়েবডেস্ক: ফের একবার আশার আলো দেখালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার করোনা ভাইরাস সংক্রমণের মৃত্যু কমাতে এক ওষুধের সন্ধান দিলো তারা। জানানো হলো, কর্টিকো স্টেরয়েড জাতীয় ওষুধ ভাইরাস আক্রান্তের মৃত্যুর সম্ভাবনা ২০ শতাংশ কমিয়ে দিতে পারে। একেই এখন ভরসা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা‌।

তাদের দাবি, এই ওষুধ প্রয়োগের ফলে মৃত্যুর হার এক তৃতীয়াংশ কমে গিয়েছ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই মুহূর্তে তিন ধরনের স্টেরয়েড নিয়ে গবেষন করে দেখা গিয়েছে, এগুলিতে আক্রান্ত রোগীদের শারীরিক অবস্থার উন্নতি ঘটেছে এবং মৃত্যুর ঝুঁকি কমেছে। তাই স্বাভাবিকভাবেই আশার আলো দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সবচেয়ে ভালো বিষয় হল, যে স্টেরয়েডের কথা বলা হচ্ছে তা বাজারে অত্যন্ত কম মূল্যে পাওয়া যায়। তাই এই ওষুধ যদি জীবনদায়ী প্রমাণিত হতে পারে তাহলে সাধারণ মানুষ ব্যাপক স্বস্তি পাবেন।

তবে, আশঙ্কার কথাও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা মনে করছে, এই ওষুধের ভুল প্রয়োগ হলে আক্রান্তদের বিপদ হতে পারে। অর্থাৎ বেশি মাত্রায় এই স্টেরয়েড জাতীয় ওষুধ প্রয়োগের ফলে তাদের মৃত্যু হতে পারে। তাই ঠিকভাবে গবেষণা করেই তবে এই ওষুধের প্রয়োগ করা যাবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here