news bengali

মহানগর ওয়েবডেস্ক: প্রায় ছয় মাস অতিক্রান্ত হতে চললেও এখনো পর্যন্ত করোনাভাইরাস আটকানোর জন্য প্রতিষেধক বা ভ্যাকসিন বের হয়নি। গোটা বিশ্বের একাধিক বিজ্ঞানী এবং গবেষক ভ্যাকসিন বার করার চেষ্টা এখনও চালিয়ে যাচ্ছেন। বেশ কিছু ওষুধের কথা প্রকাশ্যে এলেও তা যে পুরোপুরি ভ্যাকসিন হিসেবে কাজ করবে তার নিশ্চয়তা দিতে পারেনি কেউ। অন্যদিকে কিছু কিছু দেশ ঘোষণা করেছে তারা ভাইরাসমুক্ত হয়েছে। যদিও এই সমস্ত ঘোষণাকে পাত্তা দিতে নারাজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে ভাইরাস শেষ হয়ে যাওয়ার ধারেকাছেও পর্যন্ত যায়নি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রোস আধানম জানান, করোনাভাইরাস মহামারী শেষের ধারেকাছে পর্যন্ত পৌঁছায়নি। এই মহামারী এখনো একইভাবে দাপট দেখাবে পৃথিবীতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও চাই এই মহামারী শেষ হোক। পৃথিবী আবার আগের মত সচল হোক। কিন্তু সত্যিটা হলো এই, করোনা ভাইরাস মহামারী এখনো এমন জায়গায় পৌঁছায়নি যে তার অন্তিম অবস্থা এখন থেকেই বোঝা সম্ভব। 

ভারতসহ বিশ্বের একাধিক দেশে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাশাপাশি মৃত্যুর সংখ্যা ও উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে। ভারতে এই মুহূর্তে ভাইরাস আক্রান্তের সংখ্যা ৫,৬৬,৮৪০, মৃত্যু হয়েছে ১৬,৮৯৩ জনের। সবচেয়ে উদ্বেগজনক অবস্থা মহারাষ্ট্রের। তারপরেই রয়েছে তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, রাজস্থান এবং তেলেঙ্গানা।

গোটা বিশ্বে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ১ কোটি ছাড়িয়ে গিয়েছে কিছুদিন আগেই। এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ১০,৪২৯,৭৯১, মৃত্যু হয়েছে ৫,০৮,৬৩০ জনের। বিশ্বের নিরিখে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। তারপরেই রয়েছে ব্রাজিল, রাশিয়া এবং ভারত। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here