national news

মহানগর ওয়েবডেস্ক: ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন কাজে লাগতে পারে করোনা রুখতে। এই জন্য বহু দেশেই এই ওষুধের ব্যবহার হচ্ছে। কিন্তু সোমবার এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল সাময়িক সময়ের জন্য বন্ধ করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্বপ্রতিক্রিয়ার জন্যই এই সিদ্ধান্ত নিল হু।

গত সপ্তাহে দ্য ল্যানসেট পত্রিকায় একটি গবেষণাপত্রে বলা হয় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করলে মৃত্যুর সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। এরপরেই সোমবার ওই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল সাময়িক ভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হু।

এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে হু প্রধান টেডরোস গাব্রিয়াসুস জানান, ‘ওই রিপোর্টটি আমাদের ডেটা সেফটি মনিটরিং বোর্ড নিরীক্ষিণ করে দেখছে। ততক্ষণ সাময়িক সময়ের জন্য হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার এক্সেকিউটিভ কমিটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।’

প্রসঙ্গটি, হাইড্রক্সিক্লোরোকুইন সাধারণত ম্যালেরিয়া ও আর্থ্রাইটিস রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। কিন্তু করোনা রুখতে অনেক দেশই এই ওষুধ ব্যবহার করছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি নাকি এই ওষুধ সেবন করছেন। তারপরেই আমেরিকায় এই ওষুধের ব্যবহার বেড়ে গিয়েছে।

এছাড়া ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রীও হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করতে বলেছেন। যদিও ল্যানসেট জানিয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইন বা শুধু ক্লোরোকুইন, দুটি ওষুধই মানুষের হৃদযন্ত্রের ওপর প্রভাব ফেলে। এমনকি বিশ্বের ৯৬,০০০ করোনা রোগীর ওপর সমীক্ষা করে তারা জানিয়েছেন, করোনার ওপর এই ড্রাগ খুব একটা কার্যকরী নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here