মহানগর ওয়েবডেস্ক: অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়াকে একবার নয়, দু’বার টসের সময়ে মাঠে দাঁড় করিয়ে রেখেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এমনকী ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসির হুসেনও একই অভিজ্ঞতার শিকার হয়েছেন বলেই জানিয়েছিলেন সম্প্রতি।

বাইশ গজে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো হেভিওয়েট দলের বিরুদ্ধে নামার আগে ভারতের প্রাক্তন অধিনায়ক ‘মাইন্ড গেম’ খেলে ধাক্কা দিতে চাইতেন, এমন একটা ধারণা প্রচলিত রয়েছে সৌরভের সম্বন্ধে। কিন্তু কেন সৌরভ টসের সময় দাঁড় করিয়ে রাখতেন তার ব্যাখ্যা দিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন পেসার ও সৌরভের সতীর্থ ইরফান পাঠান।

সৌরভের নেতৃত্বে ২০০৩-০৪ মরসুমে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন পাঠান। সেটাই ছিল অস্ট্রেলিয়ার মাটিতে পাঠানের প্রথম সফর। সেই সফরের স্মৃতিচারণ করে পাঠান বললেন, ” অস্ট্রেলিয়াতে আমার সেবার প্রথম সফর ছিল। তখনই স্টিভ ওয়াকে টসের সময় দাদা দাঁড় করিয়ে রেখেছিল। আমার এখনও পরিষ্কার মনে আছে। আমরা ড্রেসিংরুমে ছিলাম। টসের সময় দাদা ঘড়ির দিকে তাকাত। ম্যানেজার এসে মনে করিয়ে দিতেন যে, এবার টসের সময় হয়ে গিয়েছে। কিন্তু দাদার মধ্যে কোনও হেলদোল দেখিনি।”

পাঠান আরও বলেছেন যে, এমনকী শচীন তেন্ডুলকর এসেও সৌরভকে টস করতে যাওয়ার কথা মনে করিয়ে দিয়েছেন। পাঠান স্মৃতির সাগরে ডুব দিয়ে বললেন, “সিডনি টেস্টের সময় শচীন পাজি এসে দাদাকে বলে যে, এবার তোমার যাওয়া উচিত। কিন্তু দাদা নিজের মনে ক্যাপ, সোয়েটার আর জুতো ঠিক করতেই ব্যস্ত থাকত। কেউ কখনও দেরী করলে তার মুখে একটা চাপের ছাপ ফুটে ওঠে। কিন্তু দাদার সময় নিয়ে ভাবতই না।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here