Home Featured ‘ইদে কেন দেওয়া হল ছাড়?’ সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে কেরল সরকার

‘ইদে কেন দেওয়া হল ছাড়?’ সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে কেরল সরকার

0
‘ইদে কেন দেওয়া হল ছাড়?’ সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে কেরল সরকার
Parul

মহানগর ডেস্ক: আগামীকাল দেশ জুড়ে পালিত হবে বকরি ইদ। মুসলিম সম্প্রদায়ের একটি বড় উৎসব। কিন্তু দেশজুড়ে এখনো তাণ্ডব চালাচ্ছে করোনা। আর তার মধ্যেই কেরালায় তিন দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। যদিও সুপ্রিম কোর্ট থেকে এটি সম্পূর্ণ অপ্রয়োজনীয় বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু সরকারি বিজ্ঞপ্তি বাতিল না করে রাজ্যের তিন দিনের জন্য লকডাউন ছাড় দেওয়া হয়েছে।

সকলকে রাখতে হবে চাপের মধ্যে। সকলকেই এই কঠিন পরিস্থিতিতে জীবন এর থেকে বেশি প্রয়োজনীয় আর কিছু নয়। এই শিথিলতার কারণে যদি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে তাহলে যে কোনও মানুষই তা আইনের চোখে আনতে পারে। সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকারকে এমনটাই জানানো হয়েছে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে।

এছাড়াও এদিন সুপ্রিম কোর্ট কেরল সরকারকে কানওয়ার যাত্রা মামলায় ২১ এর অনুচ্ছেদ এর প্রতি মনোযোগ দেওয়ার নির্দেশ দেয়। গত শুক্রবার বার্ষিক হিন্দু জমায়েত বন্ধ করার জন্য উত্তরপ্রদেশ সরকারকে আদেশ দেওয়া হয়েছিল। কী করে সরকারের তরফ থেকে তিন দিনের জন্য বকরি ইদে ছাড় দেওয়া হয়েছে, তাই নিয়ে উঠছে প্রশ্ন। কিন্তু অনেকেই আদালতকে জানিয়েছে যে, বকরি ইদ পালনের জন্য গত ১৫ জুন থেকে লকডাউন শিথিল করে দেওয়া হয়েছে। আর এটা কিছু নতুন নয়। দীর্ঘদিন ধরে লকডাউন এর কারণে বকরি ইদে অর্থনৈতিক সমস্যা কাটানোর জন্য এই ধরনের প্রত্যাশা ব্যবসায়ীদের।

এই মামলায় আইনজীবী বিকাশ সিং, মিস্টার নামবিরার পক্ষে উপস্থিত হয়ে আদালতকে কিছু আদেশ পাস করানোর জন্য বলেছিলেন। কিন্তু বিচারপতি জানিয়েছেন আর কোনও প্রয়োজন নেই। আমরা বিজ্ঞপ্তি কোনভাবেই বাতিল করব না। আইনজীবী মিস্টার সিং, এর আগের বেঞ্চকে জানিয়েছিলেন যে, কেরলে করোনার সংক্রমণ এর হার ১০ শতাংশেরও বেশি। সোমবার সুপ্রিম কোর্ট, সরকারকে তিনদিনের ছাড়ে বিরুদ্ধে আবেদনের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে বলেছিল।

শনিবার বকরি ইদের জন্য ৩ দিনের ছাড়ার ঘোষণা করা হয়েছিল। এছাড়াও রবিবার ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, খুব শীঘ্রই দেশের ওপর আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ। যার কারণে প্রতিটি রাজ্য সরকারকে রাজ্যের প্রতি আরও সচেতন হতে হবে বলে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here