kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বাজারে এক কথায় আগুন লেগেছে। দামের বহর আকাশ ছোঁয়া বললেও কোথাও যেন কম বলা হয়। পেঁয়াজ আলুর কথা ছেড়েই দিলাম উচ্ছে ৭০ টাকা, বেগুন ৩৬ টাকা, টমেটো ৪০ টাকা, ঢ্যাঁড়শ ৬০ টাকা কিলো দোরে বিকোচ্ছে বাজারে। সব্জির এহেন দামে চোখে সর্ষে দেখছে মধ্যবিত্ত বাঙালি। অস্বাভাবিক এহেন মুল্যবৃদ্ধিতে লাগাম টানতে এবার মাঠে নামলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে টাস্ক ফোর্সের জরুরু বৈঠকের ডাক দিলেন তিনি।

বাম শাসনের অবসান ঘটিয়ে রাজ্যে ক্ষমতায় আসার পরই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও দেখাশোনার জন্য টাস্কফোর্স গঠন করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে বাজারের প্রাইস চাটেও নিয়ম করে চোখ বোলান তিনি। কিন্তু সাম্প্রতিক বাজারের পরিস্থিতি যা তাতে রীতিমতো ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। কেন এমন তরতরিয়ে দাম বাড়ছে সব্জির তা জানতেই এদিনের বৈঠক। এই বৈঠকেই খতিয়ে দেখা হবে ক্রেতা ও বিক্রেতার মাঝখানে কোনও ফড়ে বা দালাল ঢুকে পড়েছে কিনা। যে দামে ক্রেতা সব্জি কিনছেন সেই পরিমাণ দাম চাষি পাচ্ছেন কিনা। সবটাই পর্যবেক্ষণ করা হবে এই বৈঠকে। কোনও রমক দুর্নীতি যদি এখানে দেখা যায় তবে উপযুক্ত ব্যবস্থাও নেওয়া হবে সরকারের তরফে।

উল্লেখ্য, গত ১৫ মাসে মধ্যে অক্টোবরে খুচরো মূল্যবৃদ্ধি রেকর্ড গড়েছে। তা বেড়ে হয়েছে ৪.৬২ শতাংশে। যার জেরে বেশ চিন্তায় রিজার্ভ ব্যাঙ্ক। হাল খাপার দেশের অর্থনীতিরও। এমন পরিস্থিতিতে হুড়মুড়িয়ে বাড়ছে খুচরো পণ্যের দাম। মাঝে আবার ঝড় বৃষ্টির জেরে চাষবাসে ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে চাষিদের তরফে। সেটাও দাম বাড়ার একটি কারণ। কিন্তু যে পরিমাণ দাম বেড়েছে তা অস্বাভাবিক বলেই মনে করছে বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here