kolkata bengali news

ডেস্ক: পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে জইশ ক্যাম্পে বায়ুসেনা হামলা চালিয়েছে সপ্তাহ খানেক হল। কিন্তু ভারতীয় বায়ুসেনার উনিং কমান্ডর অভিনন্দন বর্তমানের দুঃসাহসিকতার রেশ এখনও কাটেনি দেশবাসীর মন থেকে। অন্যদিকে বায়ুসেনার হামলায় সত্যিই জঙ্গিদের মৃত্যু হয়েছে কিনা এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু হয়েছে বিভিন্ন বিরোধী মহল সহ শহীদ পরিবারের মধ্যে। এতো কিছুর মধ্যেই অভিনন্দনকে নিয়ে গর্ব করার আরও একটি কারণ দিলো বায়ুসেনা। অভিনন্দন যে বুড়ো মিগ-২১ নিয়ে আকাশে উড়ছিলেন তা দিয়েই নাকি পাকিস্তানি এফ-১৬ বিমানকে আঘাত হানেন তিনি। সম্প্রতি এমনটাই নিশ্চিত করেছে ভারতীয় বায়ুসেনা।

অভিনন্দনের ব্যবহার করা মান্ধাতার আমলের মিগ-২১ কোনও ভাবেই এফ-১৬র বিরুদ্ধে বায়ুযুদ্ধে ধোপে টেকে না। তা সত্ত্বেও কেবল নিজের পরাক্রমকে হাতিয়ার করেই প্রতিবেশীদের অতি অত্যাধুনিক বিমানকে নাকানি চোবানি খাওয়ান অভিনন্দন। বায়ুসেনা সূত্রে জানানো হয়েছে, পাকিস্তানি বিমানের সঙ্গে আকাশযুদ্ধ চলাকালীন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেন অভিনন্দন। তাঁর শেষ রেডিও বার্তায় অভিনন্দন বলেন, পাকিস্তানি যুদ্ধবিমানে আঘাত করতে সক্ষম হয়েছে তাঁর মিগের ক্ষেপণাস্ত্র। প্রাক্তন বায়ুসেনা কর্তাদের মতে মিগ-২১ বাইসন দিয়ে এফ-১৬ বিমান তাড়া করে পর্যুদস্ত করা একপ্রকার অসম্ভব। তবে এই অসম্ভবকে সম্ভব করেছে অভিনন্দনের নিপুণতা ও অভিজ্ঞতা। যার কাছে হেরে গিয়েছেন পাক বায়ুসেনার পাইলট।

 

প্রসঙ্গত, পাক বায়ুসেনার তরফ থেকে অস্বীকার করা হলেও পাকিস্তান যে অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-১৬ ভারতের বিরুদ্ধে ব্যবহার করেছে সেই প্রমাণ পাওয়া গিয়েছে। বেশ কয়েক বছর হল আমেরিকা থেকে এই বিমান কিনেছে পাকিস্তান। যার অন্যতম শর্ত হল, কেবল সন্ত্রাস দমনের ক্ষেত্রে ওই বিমান ব্যবহার করতে পারবে পাকিস্তান। অথচ ভারতীয় আকাশসীমা লঙ্ঘন করে সেই শর্তও ভেঙেছে পাকিস্তান। ফলে ইতিমধ্যেই আমেরিকার তরফেও এর কারণ জানতে চাওয়া হয়েছে পাকিস্তানের কাছে। তবে এদিন ভারতীয় বায়ুসেনার বার্তায় নিশ্চিত হওয়া গিয়েছে, মিগ থেকে আর ৭৩ ক্ষেপণাস্ত্র ছোড়ার ফলেই ভেঙে পড়েছিল পাকিস্তানের এফ-১৬। এরপর নিজের যুদ্ধবিমান ভেঙে পড়ায় প্যারাস্যুটে পাক অধিকৃত কাশ্মীরে নামেন অভিনন্দন। তাঁকে সেখান থেকে উদ্ধার করে পাকিস্তানি সেনা। তবে জেনেভা চুক্তির কারণে তিনদিনের মাথায় অভিনন্দনকে ছাড়তে বাধ্য হয় পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here