news bengali sports

মহানগর ওয়েবডেস্ক: শেষ তিন বছর বিরাট কোহলিই ছিলেন বর্ষসেরা ক্রিকেটার। কিন্তু এ বছর হিসাবটা বদলে গেল। কিং কোহলির গদি ছিনিয়ে নিলেন ব্রিটিশ অলরাউন্ডার বেন স্টোকস।

ক্রিকেট বাইবেল বলে পরিচিত উইজডেন ক্রিকেটার্স অ্যালমান্যাকের ১৫৭ তম সংস্করণ প্রকাশিত হয়েছে বুধবার। ‘লিডিং ক্রিকেটার অফ দ্য ওয়ার্ল্ড’-এর শিরোপা উঠেছে স্টোকসের মাথায়। মহিলাদের সেরা হয়েছেন অজি অলরাউন্ডার এলিস পেরি।

২০১৯ সালটা স্বপ্নের ফর্মে ছিলেন স্টোকস। সে বিশ্বকাপ হোক বা অ্যাশেজে। ইংল্যান্ডের হয়ে ফুল ফুটিয়েছেন মাঠে। দেশের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে স্টোকস শুধুই অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলেননি, রুদ্ধশ্বাস সসুপার ওভারেও ব্যাট করে দলকে জেতান। ম্যান অফ দ্য ম্যাচও তিনি। ওই বিশ্বকাপে স্টোকসের ব্যাট থেকে পাঁচটি অর্ধ-শতরানের সুবাদে আসে মোট ৪৬৫ রান। তাঁর গড় ছিল ৬৬.৪২।

বিশ্বকাপের পর অ্যাশেজেও স্টোকসের দাপট ছিল অব্যাহত। সিরিজের তৃতীয় ম্যাচে হেডিংলিতে তাঁর অপরাজিত ১৩৫ রানের মহাকাব্যিক ইনিংসে ভর করে এক উইকেটের জয় পেয়েছিল ইংল্যান্ড। ওই ম্যাচ জিতে ২-২ ব্যবধানে সিরিজ ড্র করে ইংল্যান্ড। অ্যাশেজে ৫৫.১২-এর গড়ে ৪৪১ রান করেন তিনি। দু’টি করে ফিফটি ও সেঞ্চুরি করেন তিনি। স্টোকসকে সেরা হিসেবে বেছে নেওয়ায় কারণ হিসেবে উইজডেন সম্পাদক লরেন্স বুথও বিশ্বকাপ ও অ্যাশেজ পারফরম্যান্সের কথাই বলেছেন।

উইজডেনের বর্ষসেরা ৫ ক্রিকেটারের মধ্যেও জায়গা পেয়েছেন এলিস পেরি, জোফ্রা আর্চার, প্যাট কামিন্স, মার্নাস লাবুশেন ও সাইমন হার্মার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here