ডেস্ক: ঘড়িতে কাঁটায় কাঁটায় ৫টা। সময় মতোই সাংবাদিক বৈঠকে বসেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। ৩ জুন ষোড়শ লোকসভা নির্বাচনের মেয়াদ শেষ। বৈঠকের শুরতেই সুনীল আরোরা বলেন, সপ্তদশ লোকসভা ভোট করতে বদ্ধপরিকর। ভোটের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। সব রাজ্যের নির্বাচনী আধিকারিকদের সঙ্গে কথা বলা হয়েছে।

এদিন সুনীল আরোরা চার রাজ্যে বিধানসভা নির্বাচন প্রসঙ্গে বলেন, সারা দেশে লোকসভা ভোটের সঙ্গেই অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, ওড়িশা, সিকিমে বিধানসভা নির্বাচন হবে। সব নির্বাচন একসঙ্গে হবে, তবে জম্মু-কাশ্মীরে এখনই বিধানসভা নির্বাচন হবে না বলে জানান তিনি।

তবে বিধানসভা না হলেও জম্মু-কাশ্মীরে লোকসভা নির্বাচন হবে। প্রথম দফায় জম্মু-কাশ্মীরে ২টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফা ২, তৃতীয় ১টি, চতুর্থ দফা ১টি আসনে, পঞ্চম দফা ২টি আসনে। আগামী ২৭ মে’র মধ্যে সম্পন্ন হবে নির্বাচনী প্রক্রিয়া। ১৮-২৫ মার্চ মনোনয়ন পেশ হবে এবং ২৩ মে ফল প্রকাশ হবে। ভোটগ্রহণের তারিখ গুলি হল- প্রথম দফা ১১ এপ্রিল, যেখানে ২০টি রাজ্যের ৯১টি লোকসভা আসনে ভোটগ্রহণ করা হবে। দ্বিতীয় দফা হবে ১৮ এপ্রিল,১৩টি রাজ্যের ৯৭টি লোকসভা কেন্দ্রে। তৃতীয় দফায় ২৩ এপ্রিল ভোট গ্রহণ করা হবে, যার মধ্যে ১৪ রাজ্যের ১৫টি লোকসভাতে ভোট নেওয়া হবে। চতুর্থ দফায় ২৯ এপ্রিল ভোট গ্রহণ করা হবে, যার মধ্যে ৯টি রাজ্যের ৭১টি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। পঞ্চম দফায় ভোট হবে ৬ মে ,ষষ্ঠ দফায় ভোট হবে ১২ মে ও সপ্তম দফায় ভোট হবে ১৯ মে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here