ডেস্ক: সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি প্রসঙ্গে বরাবরই তেড়েফুঁড়ে মাঠে নামতে কোনও কসুর করেনি কেন্দ্র। দেশভক্তি ইস্যুতে এবার বিতর্কে জড়াল কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে অনুষ্ঠিত মা, শিশুদের স্বাস্থ্য সংক্রান্ত এক অনুষ্ঠানে বিলি করা বিশ্বমানচিত্র থেকে সম্পূর্ণরুপে হথিয়ে দেওয়া হল জম্মু কাশ্মীরকে।

একইসঙ্গে ওই মানচিত্রে সম্পূর্ণরুপে বাদ দেওয়া জম্মু কাশ্মীরের জায়গায় সীমান্ত টেনে জম্মু কাশ্মীরকে ঢুকিয়ে দেওয়া হয়েছে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানের মধ্যে। শুধু তাই নয় এই অভিনব ম্যাপে জম্মু-কাশ্মীরের পূর্বাংশকে রাখা হয়েছে চিনের মধ্যে। গতকাল আবার কেন্দ্রের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা ও স্বাস্থ্যমন্ত্রকের দুই রাষ্ট্রমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে এবং অনুপ্রিয়া প্যাটেল। খুব স্বাভাবিকভাবে একটি কেন্দ্রীয় অনুষ্ঠানে এই ধরনের ম্যাপ বিলিকে কেন্দ্র করে ব্যাপক বিতর্ক শুরু হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমর্থিত সংগঠন পার্টনারশিপ অফ ম্যাটারনাল, নিউবর্ন অ্যান্ড চাইল্ড হেল্থ বা পিএমএনসিএইচ–এর একটি আলোচনায় বিলি করা হয় ভুলে ভরা এই মানচিত্র। ‌রিস্ক অফ হিউম্যানিট্যারিয়ান ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টারের‌ শীর্ষক ওই বিশ্ব মানচিত্রে, ভারত–চীন সীমান্তের বিতর্কিত জমি আকসাই চীনকেও ঢুকিয়ে দেওয়া হয়েছে চীনের মধ্যে। প্রশ্ন উঠছে কেন্দ্রের তাৎপর্যবাহী একটি অনুষ্ঠানে কিভাবে এই বিতর্কিত ম্যাপ বিলি করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here