national news

মহানগর ওয়েবডেস্ক: করোনা হানায় তটস্থ গোটা দেশ। যেভাবে দিনে দিনে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে তাতে চিন্তিত দেশের সরকার। পরিস্থিতিতে লাগাম টানতে এখনও পর্যন্ত একাধিক নির্দেশিকা জারি করেছে সরকার। বলা হয়েছে সতর্ক থাকতেও। এরই মাঝে এক নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হল, নিতান্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হওয়া যাবে না আর। পাশাপাশি বেসরকারি কর্মীদের উদ্দেশে বলা হয়েছে করোনা সংক্রমণ থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে অফিস যাওয়া বন্ধ করে কাজ করুন বাড়ি থেকে।

করোনার জেরে ভারতে হুড়মুড়িয়ে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত করোনার জেরে ভারতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৪ জন। মৃত্যু হয়েছে ৪ জন। এহেন পরিস্থিতিতে কার্যত লক ডাউনের পথে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্য মুম্বই। আগামী দিনে কি হতে চলেছে তা আশঙ্কা করে উদ্বিগ্ন সরকার। এরইমাঝে আগেভাগে পরিস্থিতি আয়ত্বে আনতে মাঠে নামল দেশের সরকার। সংবাদমাধ্যম সূত্রের খবর, কেন্দ্রের তরফে দেশবাসীর জন্য বেশ কিছু নির্দেশ দিয়েছে দিয়েছে সরকার। যেখানে বলা হয়েছে, এখন থেকে বেসরকারি কর্মীরা কাজ করবেন বাড়ি থেকে। সেক্ষেত্রে অবশ্য আপতকালীন পরিষেবা ও জরুরী পরিষেবা দান করা কর্মীদের ছাড় দেওয়া হচ্ছে। ১০ বছরের কম কোনও শিশু ও ৬৫ বছরের উর্ধ্বে কোনও বৃদ্ধ বাড়ি থেকে বের হবেন না।

এছাড়াও আগামী ১ সপ্তাহের জন্য যে কোনও রকম আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফে। আগামী ২২ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত লাগু করা হচ্ছে এই নয়া নিয়ম। পরবর্তী সময়ে পরিস্থিতি বিবেচনা করে সময়সীমা আরও বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে। এছাড়াও গ্রুপ ‘বি’ ও গ্রুপ ‘সি’-র সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের এক সপ্তাহ অন্তর অফিসে আসতে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here