নিজস্ব প্রতিনিধি: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম দিন থেকেই শুরু হলো বিদ্যাসাগর অ্যাকাডেমি তৈরির কাজ। উত্তর কলকাতার যে বাড়িতে বিদ্যাসাগর থাকতেন সেখানেই শুরু হয়েছে অ্যাকাডেমি তৈরির কাজ। শনিবার ভার্চুয়াল মাধ্যমে এই কাজের সূচনা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পাশাপাশি কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিদ্যাসাগরের একটি পূর্ণাবয়ব ব্রোঞ্জের মূর্তি তৈরির বরাতও দেওয়া হয়।

বিদ্যাসাগর অ্যাকাডেমিতে বিদ্যাসাগরের সমস্ত সৃষ্টিসমূহ সংরক্ষণ করা হবে। পাশাপাশি এই প্রতিষ্ঠানে বিদ্যাসাগরকে নিয়ে গবেষণার সুযোগও থাকছে। এর সাথেই রাজ্য সরকারের তরফে গঠন করা হচ্ছে একটি উন্নয়ন পর্ষদ। বিদ্যাসাগরের জন্মস্থান বীরসিংহ গ্রামে এই উন্নয়ন পর্ষদ গঠন করা হবে।

উল্লেখ্য, গত বছর নির্বাচনী প্রচারে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই মিছিল চলাকালীন একদল দুষ্কৃতী কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভেতরে ঢুকে বিদ্যাসাগরের মূর্তি ভাঙ্গে। এই ঘটনায় গোটা রাজ্য জুড়ে নিন্দার ঝড় বয়ে যায়। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন ওই মুহূর্তে করে দেবে রাজ্য সরকার। সেই সময় বিদ্যাসাগর অ্যাকাডেমি তৈরির ঘোষণাও করা হয়। সেইমতো এই অ্যাকাডেমি তৈরির জন্য বিশিষ্টজনদের নিয়ে গঠন করা হয় একটি কমিটি। আজ সেই অ্যাকাডেমির তৈরীর সূচনা করেন শিক্ষামন্ত্রী।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here