kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: দু’মাস ধরে বন্ধ বেতন। বকেয়া বেতন চাইতে গেলে মিলছে তারিখের পর তারিখ। বাধ্য হয়ে কারখানার গেটে চড়াও হয়ে গেট লক্ষ্য করে যথেচ্ছ ইট-পাটকেল ছুড়লেন উত্তেজিত শ্রমিকরা। নেতৃত্ব ছিল ভারতীয় জনতা মজদুর ট্রেড ইউনিয়ন। আজ ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার বডজোডা  থানার হরিরামপুর এলাকার একটি বেসরকারি ইস্পাত  কারখানায়।

বাঁকুড়ার বড়জোড়া ব্লকের হরিরামপুর এলাকায় ওই বেসরকারি ইস্পাত তৈরির কারখানায় এই রাজ্যের তিনশো শ্রমিক কাজ করেন।  লকডাউনের জেরে ওই কারখানায় গত ২৩ মার্চ থেকে বন্ধ উৎপাদন।  কাজ নেই শ্রমিকদের।  অন্যদিকে অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ গত ফেব্রুয়ারি ও মার্চ মাসের বেতন বকেয়া রেখেছে বিক্ষোভকারী শ্রমিকদের। অভিযোগ,  বেতনের জন্য একের পর এক ডেট দেওয়া হলেও বকেয়া বেতন দেওয়ার ব্যাপারে টালবাহানা চালিয়ে যাচ্ছে কারখানা কর্তৃপক্ষ।  আজ সকালে  শ্রমিকরা কারখানার গেটে বকেয়া বেতন চাইতে গেলে কারখানা কর্তৃপক্ষর তরফে বকেয়া বেতন মেলার কোনও সদুত্তর না মেলায় ক্ষিপ্ত হয়ে ওঠেন শ্রমিকরা। এরপর উত্তেজিত শ্রমিকরা কারখানার গেট লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়েন। পরে কারখানার মূল দরজায় বসে পড়ে বিক্ষোভ দেখাতে থাকেন বিক্ষোভকারী শ্রমিকরা। আর তাতে নেতৃত্ব দেন ভারতীয় জনতা মজদুর ট্রেড ইউনিয়নের স্থানীয় নেতৃত্ব।

অবিলম্বে কারখানা কর্তৃপক্ষ বকেয়া বেতন না দিলে এবার লাগাতার আন্দোলনে নামার হুমকি দিয়েছেন শ্রমিকরা। কারখানা কর্তৃপক্ষের তরফে মালিক বিকাশ ঝাবর বিষয়টি নিয়ে টেলিফোনে জানান, শ্রমিকরা বকেয়া বেতন বাকির যে অভিযোগ করেছেন, তা সম্পূর্ণ মিথ্যা।

এদিকে বিজেপির শ্রমিক সংগঠনের মদতে  কারখানার গেট লক্ষ্য করে  ইট ছোড়ার ঘটনায় ভারতীয় জনতা  মজদুর ট্রেড ইউনিয়নের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে তৃণমূল। তৃণমূল নেতৃত্বের দাবি, বিজেপি’র সঙ্গে লোক নেই। তারা গুটিকতক মজদুর জোগাড় করে কারখানার গেটে বিক্ষোভ দেখিয়ে ইট-পাটকেল ছুড়ে রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করছে। এটা কোনওভাবেই বরদাস্ত করা হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here