বিশ্বকাপ ২০১৯: সমগ্র পুরস্কারতালিকা ও কিছু রেকর্ড

0

মহানগর ওয়েবডেস্ক: প্রায় দেড় মাস আর ৪৮টি ম্যাচের পর অবশেষে ১৪ জুলাই পরিসমাপ্তি ঘটল আইসিসি ক্রিকেট বিশ্বকাপের। বিশ্বকাপের ৪৪ বছরের ইতিহাসে এই প্রথমবার খেতাব জিতল ক্রিকেটের আবিষ্কারক দেশ ইংল্যান্ড। ‘গ্রেটেস্ট এভার’ ফাইনালে আইসিসির অদ্ভুত নীতিতে সুপার ওভারে ড্র করেও হারতে হয় নিউজিল্যান্ডকে।

এবার এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপের পুরস্কার সূচি ও কিছু রেকর্ডের খতিয়ান:

 

সবচেয়ে বেশি রান

Image result for rohit sharma

এই বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেছেন রোহিত শর্মা (৬৪৮ রান), গড় ৮১। মেরেছেন ৬৭টি চার ও ১৪টি ছয়। তারপরেই আছেন ডেভিড ওয়ার্নারের (৬৪৭ রান)। তিন নম্বরে আছেন শাকিব আল হাসান (৬০৬)।

 

সবচেয়ে বেশি উইকেট

Related image

 

এই বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ান স্পিডস্টার মিচেল স্টার্ক (২৭টি)। কোনও একটি বিশ্বকাপে কোনও বোলার এতগুলি উইকেট আগে নিতে পারেননি। দশ ম্যাচে দু’বার চার উইকেট ও দু’বার পাঁচ উইকেট নিয়েছেন তিনি।

প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট

Image result for ken williamson

 

বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন। টুর্নামেন্টে মোট ৫৭৮ রান করেছেন তিনি। পাশাপাশি, অধিনায়ক হিসেবেও দুরন্ত পারফরম্যান্স করেছেন কেন।

সর্বোচ্চ ব্যক্তিগত রান

Related image

 

এই বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি রান করেছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। বাংলাদেশের বিরুদ্ধে ১৬৬ রান করেছিলেন তিনি। তারপরেই আছেন জেসন রয় ও অ্যারন ফিঞ্চ। দুজনেই ১৫৩ রান করেছিলেন।

সবচেয়ে বেশি চার

Image result for rohit sharma

 

২০১৯ বিশ্বকাপে সবচেয়ে বেশি চার মারার নজির গড়েছেন রোহিত শর্মা। ৯ ম্যাচে ৬৭টি চার মেরেছেন তিনি। ১১টি ম্যাচে একই সংখ্যক চার মেরেছেন জনি বেয়ারস্টো।

সবচেয়ে বেশি ছয়

Image result for eoin morgan

 

২০১৯ বিশ্বকাপে সবচেয়ে বেশি ছয় মারার নজির গড়েছেন ইংরেজ ক্যাপ্টেন ইয়ন মর্গান। সারা টুর্নামেন্টে মোট ২২টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। এর মধ্যে আফগানিস্থান ম্যাচেই ১৭টি ছয় মেরেছেন মর্গান।

সবচেয়ে বেশি সেঞ্চুরি

Image result for rohit sharma

 

এই নজিরও রয়েছে রোহিত শর্মার। এই বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করেছেন তিনি, যা এক বিশ্বরেকর্ড। ভাঙেন এক বিশ্বকাপে সাঙ্গাকারার ৪ সেঞ্চুরি করার রেকর্ড।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here