সেপ্টেম্বর মাসেই ঐতিহাসিক বিশ্ব হিন্দু সম্মেলন শিকাগোয়

0

ডেস্ক: স্থান শিকাগো, আজ থেকে প্রায় ১২৫ বছর আগের ঘটনা। বিশ্বের দরবারে হিন্দু ধর্মের পরিচয় বলতে তখন গেরুয়া বসনে কিছু বুভুক্ষু সন্ন্যাসী। কিন্তু হিন্দু ধর্ম যে কেবল এটুকু না তা এক লহমায় বুঝিয়ে দিয়েছিলেন এক ব্যক্তি। স্বামী বিবেকানন্দ। তাঁর সেই শিকাগোর ভাষণ আজও ইতিহাসে অমর হয়ে রয়েছে। ধর্ম সভায় বক্তৃতা দিয়ে উঠে নিজের প্রথম শব্দ উচ্চারণ করেই যিনি মোহিত করে দিয়েছিলেন আমেরিকাবাসীকে। সেই ঐতিহাসিক ধর্মসভারই ফের পুনরাবৃত্তি হতে চলেছে, স্থান সেই শিকাগো। চলতি বছরের সেপ্টেম্বর মাসের ৭ থেকে ৯ তারিখ পর্যন্ত টানা ৩ দিন ব্যাপী ঐতিহাসিক বিশ্ব হিন্দু সম্মেলনের আয়োজন করতে চলেছে ওয়ার্ল্ড হিন্দু ফাউন্ডেশন।

তিনদিন ব্যাপী এই সম্মেলনে যোগ দেবেন প্রায় ৫০টি দেশের হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিরা। এই সভার চেয়ারপার্সন হিসাবে মনোনীত করা হয়েছে মার্কিন কংগ্রেসের একমাত্র হিন্দু প্রতিনিধি তুলসি গাবার্ডকে। এই সভায় অংশ নেবেন ৫০টি দেশের প্রায় ২০০০ হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধি। ভারতের বেশিরভাগ রাজ্যেরই মুখ্যমন্ত্রীদের এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। সূত্রের খবর, এই সম্মেলনে যোগ দেবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এছাড়াও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশও এই সম্মেলনে যোগ দেবেন বলে জানা গিয়েছে।

তবে হিন্দু ধর্ম সম্মেলনে কেবল ধর্মালোচনা হবে না। ধর্মের কথার পাশাপাশি বাণিজ্যিক ক্ষেত্র নিয়েও আলোচনা করা হবে। এই প্রসঙ্গে ওয়ার্ল্ড হিন্দু ফাউন্ডেশন প্রধান স্বামী বিজ্ঞানানন্দ জানান, আগামী দিনে হিন্দু উদ্যোগপতিরা বিশ্বের অর্থনীতি শাসন করবে। তাই এই সম্মেলনে আহ্বান করা হয়েছে পাঁচশোর বেশি সংস্থার প্রতিনিধি এবং উদ্যোগপতিদের। উল্লেখ্য, এমনও শোনা গিয়েছে এই সভায় বৌদ্ধ সন্ন্যাসী দলাই লামা ও আরএসএস প্রধান মোহন ভাগবত যোগ দিতে পারেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here