international news

মহানগর ওয়েবডেস্ক: সারা বিশ্বে এখন আতঙ্কের অন্যতম করোনা ভাইরাস। চিনের উহান প্রদেশ থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া এই ভাইরাসের পিছনে চিনের হাত দেখছে অনেকেই। ঘটনার জেরে রীতিমতো বাকযুদ্ধে নেমেছে চিন ও আমেরিকা। এহেন পরিস্থিতির মাঝে ফের একবার চিনকে একহাত নিয়ে আক্রমণ শানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সরাসরি চিনের দিকে আঙুল তুলে স্পষ্ট জানালেন, ‘চিনের ভুলের মাসুল গুনছে বিশ্ব, করোনার জন্য দায়ী ওরাই’।

বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে মার্কিন প্রেসিডেন্ট জানান, ‘করোনা ভাইরাসের বিষয়টিকে পুরোপুরী চেপে গিয়েছিল চিন। যদি চিন বিষয়টি নিয়ে প্রথমেই সবাইকে অ্যালার্ট করত তাহলে একটা ক্ষেত্রের মধ্যেই এই ভাইরাসকে শেষ করে দেওয়া সম্ভব হত। গোটা বিশ্বে এর ধ্বংসলীলা রোধ করা সম্ভব হত।’ গোটা বিশ্বব্যাপি করোনা ভাইরাসের জন্য চিন দায়ী বলেও অভিযোগ করেন তিনি।

অবশ্য মার্কিন প্রেসিডেন্টের তরফে চিনের উপর এহেন আক্রমণ এই প্রথমবার নয়। এর আগেও করোনা ভাইরাসকে চিনা ভাইরাস বলে সরব হয়েছিলেন ট্রাম্প। এই ঘটনার পাল্টা দিয়ে চিনে মার্কিন সংবাদমাধ্যমের বিরুদ্ধে পদক্ষেপ নেয় চিন সরকার। পাশাপাশি, উহানে মার্কিন সেনা করোনা ভাইরাস ছড়িয়েছে বলেও অভিযোগ তোলে চিন। গোটা পরিস্থিতির জেরে দুই দেশের জোর তরজা শুরু হয়েছে বিশ্ব মঞ্চে।

এদিকে শেষ পাওয়া খবরে গোটা বিশ্বে এই মুহূর্তে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৪৬ হাজার ৫৯২ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১০ হাজার ৫০ জনের। পাশাপাশি গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ইতালি। চিনের মৃত্যু সংখ্যাকেও ছাপিয়ে গিয়েছে ইতালি। চিনে যেখানে করোনার জেরে মৃতের সংখ্যা ৩ হাজার ২৪৮, সেখানে ইতালিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪০৫। ক্রমশ আরও খারাপ হয়ে উঠছে পরিস্থিতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here