১০০ টাকা আয় করলে লাভ মাত্র ১! মোদী জমানায় খাদের কিনারায় ভারতীয় রেল

0
national news

মহানগর ওয়েবডেস্ক: ভারতের অর্থনীতি, চাকরি বাজার যে অথৈজলে অবস্থার মধ্যে রয়েছে তার কোনও সন্দেহ নেই। এবার শোচনীয় অবস্থার করুণ চিত্র ধরা পড়ল ভারতীয় রেলেরও। হিসেবে যা জানা যাচ্ছে, তাতে মাত্র ১০০ টাকা আয় করতে গিয়ে এখন রেলের খরচ হচ্ছে প্রায় ৯৯ টাকা! সোমবার সংসদে এমনই রিপোর্ট পেশ করেছে ক্যাগ।

আয় এবং খরচের ব্যস্তানুপাতিক সম্পর্কের ভিত্তিতে কোনও সংস্থার অপারেটিং রেসিও নির্ধারিত হয়। সেই রিপোর্টেই দেখা গিয়েছে, ২০১৭-১৮ আর্থিক বছরে রেলের অপারেটিং রেসিও ছিল ৯৮.৪৪ শতাংশ। অর্থাৎ ১০০ টাকা আয় করতে গিয়ে রেলকে খরচ করতে হয়েছে ৯৮ টাকা ৪৪ পয়সা। এটি বিগত এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ বলে মানা হচ্ছে। ক্যাগ আরও জানিয়েছে, পণ্য পরিবহন পরিষেবা থেকে রেলের যা লাভ হয়েছিল তার প্রায় ৯৫ শতাংশ খরচ হয়েছে যাত্রী পরিবহন এবং অন্যান্য কোচ সংক্রান্ত পরিষেবায় ভর্তুকি দিতে গিয়ে।

ক্যাগের রিপোর্ট বলছে, ২০১৭-১৮ আর্থিক বছরে ভারতীয় রেলের প্রায় ৬০০০ কোটি টারা লোকসান হওয়ার কথা ছিল। কিন্তু এনটিপিসি এবং আইআরকন থেকে আগাম টাকা মেলায় তাদের অন্তত ১৬০০ কোটি টাকা লাভ হয়েছে। এই টাকা না মিললে রেলের অপারেটিং রেসিও শতাংশ ছাড়িয়ে যেত বলে উল্লেখ করা হয়েছে। গত ১০ বছরে ভারতীয় রেলের এই পরিস্থিতি তৈরি হয়নি বলে দাবি করা হচ্ছে।

দেশের অর্থনীতির অবস্থা নিয়ে নতুন কিছু বলার নেই। চাকরির বাজারের যা অবস্থা তা আলাদা করে কিছু বলার অপেক্ষা রাখে না। এদিকে, অর্থনীতির সূচক জিডিপিতে ঘটেছে রেকর্ড পতন। ইতিহাস গড়ে শেষ ত্রৈমাসিকে জিডিপি নেমেছে ৪.৫ শতাংশে। সার্বিকভাবে দেশের পরিস্থিতি ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে তা আন্দাজ করাই যায়। কিন্তু এই পরিস্থিতি মোকাবিলায় এখনও পর্যন্ত প্রত্যক্ষ পদক্ষেপই নেয়নি কেন্দ্রীয় সরকার। উল্টে নানারকম ‘অজুহাত’ দিয়ে ইস্যু থেকে সরে আসার চেষ্টা করা হয়েছে। এই প্রেক্ষিতেই বড়সড় আতঙ্কের খবর শোনাল রেলেও। এইরকম খারার পারফরমেন্স কেন হল, এখনও পর্যন্ত তার কোনও উত্তর না পাওয়া গেলেও মোদী সরকার যে ফের ব্যর্থ হয়েছে তা বলাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here