ডেস্ক: বাবা যশোবন্ত সিং ছিলেন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সরকারের প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রী। কিন্তু ছেলে মানবেন্দ্র সিং শেষ পর্যন্ত কংগ্রেসের ‘হাত’-ই ধরলেন। রাজস্থান বিধানসভা নির্বাচনের প্রচারের মধ্যেই বিজেপিক ধাক্কা দিয়ে রাহুল গান্ধীর উপস্থিতিতে কংগ্রেসে যোগ দেন তিনি। যদিও যশোবন্ত নিজে বহুদিন ধরেই মোদী বিরোধিতায় সরব রয়েছেন। ফলে এতে চমক থাকলেও বিজেপির জন্য বড় ধাক্কা অবশ্যই বলা চলে।

সাম্প্রতিক সময়ে রাজস্থান কংগ্রেসের স্বাভিমান র‍্যালিতে সামিল হয়েই পদ্ম শিবির থেকে নিজের পথ আলাদা করে ফেলেছিলেন মানবেন্দ্র। সেখানেই ‘কমল কা ফুল, বড়ি ভুল’ বলেই দলবদলের ইঙ্গিত স্পষ্ট করেন তিনি। বহুদিন ধরেই বিজেপি রাজ্য নেতৃত্ব এবং মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের সঙ্গে বনিবনার অভাব হচ্ছিল তাঁর। রাজস্থানের রাজপুত সম্প্রদায়ের মধ্যে মানবেন্দ্রর প্রভাব বিশেষভাবে উল্লেখযোগ্য। সেই কারণেই মানবেন্দ্রর কংগ্রেসে সামিল হওয়া বিজেপির কাছে বড় ভাঙন বলেই মনে করা হচ্ছে।

২০১৪ সালের পর থেকে সম্পর্কের অবনতি হয়েছিল মানবেন্দ্র ও বিজেপির। অন্যদিকে, বসুন্ধরা রাজের আমলে যেভাবে প্রতিষ্ঠান বিরোধী ঝড় উঠেছে, তাতে চলতি বছর রাজস্থানকে বিজেপির হিসেবের বাইরেই রাখছেন বিশেষজ্ঞরা। মধ্যপ্রদেশ ও ছত্তিসগড়ে বিজেপির পায়ের তলায় মাটি শক্ত হলেও রাজস্থানে পরস্থিতিটা সম্পূর্ণ আলাদা। আর সেটা বুঝতে পেরেই আগেভাগেই দলবদল সেরে ফেললেন মানবেন্দ্র।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here