মহানগর ওয়েবডেস্ক: দুর্ভিক্ষ ডেকে আনছে কেন্দ্রীয় সরকার। জোতদার, ফরে তৈরি করছে। চাষী, ক্ষেতমজুরদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন বিল’ এবং ‘কৃষিপণ্যের দামে সুরক্ষা ও কৃষক ক্ষমতায়ন এবং চুক্তি সংক্রান্ত বিল’ নিয়ে এই ভাবেই ক্ষোভ উগরে দিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সংসদে এই বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সাসপেন্ড হয়েছেন ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন-সহ ৮ জন সাংসদ। আর এর ঘটনায় যারপরনাই ক্ষুব্ধ তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে কেন্দ্রের বিজেপি সরকারকে তীব্র ভাষায় আক্রমণ করেন। তিনি বলেন,তিনি বলেন, কৃষি বিল পাশ করার দিন ‘কালা রবিবার’ হয়ে থাকবে দেশের ইতিহাসে। কোনও নিয়ম-কানুনের তোয়াক্কা না করে গায়ের জোরে বিল পাশ করানো হয়েছে বলে অভিযোগ বাংলার মুখ্যমন্ত্রীর। রাজ্য় তথা দেশবাসীকে এই বিলের বিরোধিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্য়োপাধ্যায়। আগামিকাল থেকে রাজ্যে শুরু হচ্ছে আন্দোলন, জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

কৃষক স্বার্থ রক্ষায় প্রতিবাদ জানানো ৮ জন সাংসদের সাসপেনশন অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং স্বৈরাচারী শাসনের প্রতিফলন। এই সরকার গণতান্ত্রিক নিয়ম ও আদর্শকে অসম্মান করছে। তবে আমরা মাথা নত করব না এবং এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে সংসদে ও রাস্তায় প্রতিবাদ জানাব।

এ ছাড়া নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার বিষয়টিও এ দিন বলেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, পুজোর মধ্যে পরীক্ষা নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারই প্রথম প্রতিবাদ করেছিল। তার জেরে কেন্দ্র পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here