যোগীর মহিমা অপার, এবার আগ্রা শহরের নাম বদলে হতে চলেছে ‘আগ্রাবন’

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: নাম বদলের রাজনীতি থেকে যেন আর সরে আসতে পারছেন না যোগী আদিত্যনাথ। একের পর এক অনেকগুলি স্টেশন থেকে শুরু করে শহরের নাম পরিবর্তন করেছেন তিনি। এবার তাজমহলের শহরের আগ্রা তাঁর নিশানায়। সূত্রের খবর, এবার আগ্রার নাম বদলে ‘আগ্রাবন’ করতে উঠে পড়ে লেগেছেন তিনি। এই নিয়ে আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছে যোগীর সরকার।

শহরটির নাম আগ্রা হওয়ার পিছনে ঐতিহাসিক তাৎপর্য কী? এর পিছনে কোনও মোঘল সম্রাটের কলকাঠি নাড়ার কোনও ইতিহাস আছে কিনা, বা আগে এর কোনও হিন্দু নাম ছিল না, ইত্যাদির অনুসন্ধান চালাতে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ওপর দায়িত্ব দেওয়া হয়েছে। প্রস্তাব পেয়ে গবেষণার কাজও শুরু করে দিয়েছেন অধ্যাপকরা।

সূত্রের খবর, সরকারে থাকা অনেকেই বিশ্বাস করেন আগ্রার নাম বহু বছর আগে পরিবর্তন করা হয়েছিল। প্রথমে এর নাম ছিল আগ্রাবন। তারপর মোঘল সম্রাটদের আমলে আগ্রাবন নাম বদলে সেটা আগ্রা করে দেওয়া হয়। এই বিশ্বাস থেকেই পুনরায় আগ্রাবন নাম ফিরিয়ে আনতে চান যোগী। তবে এই নিয়ে বিশ্বাস থাকলেও কখন কীভাবে আগ্রাবন নাম পরিবর্তন করে আগ্রা করা হয়েছিল তা নিশ্চিত নয়। সেই কারণে ইতিহাসবিদদের নির্দেশ দেওয়া হয়েছে, কোন পরিস্থিতিতে কীভাবে এই নাম পরিবর্তন হয়েছিল তা খতিয়ে দেখতে।

তবে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসার পর যোগী যেই কাজটা সবথেকে নিষ্ঠা নিয়ে করেছেন তা হল নাম পরিবর্তন। সবার আগে ঐতিহাসিক মুঘল সরাই স্টেশনের নাম বদলে দীনদয়াল উপাধ্যায় করে দিয়েছিলেন তিনি। এরপর এলাহাবাদের নাম বদলে করে দেন প্রয়াগরাজ। এবার সব তাঁর ইচ্ছেমতো হলে আগ্রাও বদলে ‘আগ্রাবন’ হয়ে যাওয়া কেবল সময়ের অপেক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here