bengali news on yogi

মহানগর ওয়েবডেস্ক: তিন তালাকাকে দেশ থেকে তাড়াতে উঠেপড়ে লেগেছে কেন্দ্র। যদিও তিন তালাক আইনের বৈধতা নিয়ে মামালা দায়ের হয়েছে দেশের শীর্ষ আদালতে। এহেন পরিস্থিতিতেই এবার তিন তালাক সমস্যায় ভুক্তভোগীদের পাশে দাঁড়াল যোগী সরকার। বুধবার রাজ্যবাসীকে আশার বাণী শুনিয়ে তিনি ঘোষণা করে দিলেন, ‘তিন তালাকে শিকার হয়েছে যে সব মহিলা তাঁরা যতদিন না বিচার পাচ্ছেন ততদিন সরকারের তরফে তাদের বছরে ৬ হাজার টাকা করে দেওয়া হবে।’ তবে শুধু তিন তালাক নয় স্বামী বিছিন্না সমস্ত মহিলাই এই আর্থিক সুবিধা পাবেন।

সরকারী ভাবে এদিন জানানো হয়েছে, যে সমস্ত মহিলা তিন তালাকের শিকার হয়ে স্বামী ছাড়া তাঁরা যাতে নিজের মতো ঘুরে দাঁড়াতে পারে এবং তাঁদের সন্তানদের যাদের মানুষ করতে পারে তার জন্যই সরকারের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের জেরে উপকৃত হবেন রাজ্যের বহু মানুষ। প্রসঙ্গত, চলতি বছরের ৩১ জুলাই মুসলিম মহিলাদের বিবাহের অধিকার রক্ষা আইন পাশ করে কেন্দ্র। যেখানে পুরোপুরি নিষিদ্ধ করা হয় তিন তালাককে। আইন অনুযায়ী কেউ তিন তালাক দিলে তার কমপক্ষে ৩ বছরের কারাদণ্ড হতে পারে। যদিও এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। যার জেরেই এই আইনের সাংবিধানিক বৈধতা নিয়ে মামলা দায়ের হয় আদালতে।

উল্লেখ্য, সুপ্রিমকোর্টে তিন তালাকের বৈধতা মামলায় শীর্ষ আদালতের তরফে অবৈধ ঘোষণা করার পরই। কেন্দ্রের তরফে তিন তালাক বিরোধী বিল পেশ হয় সংসদে কিন্তু ২০১৭ সালে প্রথমবার এই বিল পেশ হতে সংসদের উচ্চ কক্ষে বিল পাশ হতে ব্যর্থ হয়। ২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতার এসে মোদী সরকার ফের এই বিল পেশ করে, দ্বিতীয়বার অবশ্য বিল পাশ করাতে কোনও সমস্যা হয়নি সরকারের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here