news bengali

মহানগর ওয়েবডেস্ক: পরিকল্পনা চলছিল এবার সিদ্ধান্ত নিয়ে নিল উত্তরপ্রদেশ সরকার। লকডাউন এর জেরে ভিন রাজ্যে আটকে থাকা সমস্ত পরিযায়ী শ্রমিককে শীঘ্রই ঘরে ফেরাবেন যোগী আদিত্যনাথ। সম্প্রতি করোনা মোকাবিলায় রাজ্যে তৈরি করা তার বিশেষ কমিটির সঙ্গে বৈঠকে এমনটাই জানিছেন মুখ্যমন্ত্রী। যদিও এখানে একটি শর্ত রেখেছেন যোগী আদিত্যনাথ।

এদিন বৈঠকে টিম ইলেভেন কে যোগী আদিত্যনাথ জানান ভিন রাজ্যে আটকে থাকা উত্তরপ্রদেশের সমস্ত কর্মীদের ঘরে ফেরাবেন তিনি। তবে সেই সমস্ত কর্মীদেরই ফেরানো হবে যারা অন্য রাজ্যে ১৪ দিনের কোয়ারেন্টাইন সম্পূর্ণ করেছেন। ভিন রাজ্য থেকে উত্তরপ্রদেশের বর্ডারে ঢোকার আগে তাদের বিধিবদ্ধ স্ক্রিনিং করানো হবে। এরপর রাজ্যের যে জেলায় যার বাড়ি তাকে সেখান দিয়ে আসবে সরকার। তবে এখানেই শেষ নয়, ঘরে ফিরে ফের ১৪ দিনের কোয়ারেন্টাইন এ থাকতে হবে ওই সমস্ত পরিযায়ী শ্রমিককে। পাশাপাশি মুখ্যমন্ত্রীর আরও জানিয়েছেন যে সমস্ত শ্রমিকদের রাজ্যে ফেরানো হবে তাদের বাসে তোলার আগে করোনা টেষ্ট করাবে সরকার। এবং এই প্রক্রিয়া শুরু হবে হরিয়ানা থেকে। প্রসঙ্গত বর্তমানে হরিয়ানায় ১১০০০ পরিযায়ী শ্রমিক আটকে রয়েছেন উত্তরপ্রদেশের।

পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই উত্তরপ্রদেশ সরকারের নির্দেশ দেওয়া হয়েছে যেসব পরিযায়ী শ্রমিকরা ঘরে ফিরছেন তাদের গ্রামের আশেপাশে সেন্টার বানানোর জন্য। সেখানে ১৪ দিন সুস্থভাবে কাটার পর, বাড়ি ফেরার অনুমতির পাশাপাশি সরকার সেই শ্রমিককে এক হাজার টাকা ও প্রয়োজনীয় খাদ্য দ্রব্যও দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here