ডেস্ক: গেরুয়াধারী দুই ব্যক্তি যোগগুরু রামদেব ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, আর এই দুই জনের মধ্যে দ্বন্দ্বে জেরবার উত্তরপ্রদেশ। শুধু তাই নয়, ভারতে অত্যন্ত প্রভাবশালী এই দুই ব্যক্তির দ্বন্দ্বের মধ্যে পড়ে বড়সড় ক্ষতির মুখে পড়তে চলেছে উত্তরপ্রদেশ রাজ্য। যোগীরাজ্য থেকে সরে যেতে চলেছে ৬ হাজার কোটি টাকার রামদেবের পতঞ্জলি আর্য়ুবেদের ফুডপার্ক প্রকল্প। উত্তরপ্রদেশ সরকারের থেকে কোনও রকম সহযোগিতা না মেলার ফলেই যোগী রাজ্য ছাড়তে বাধ্য হচ্ছে পতঞ্জলি।

পতঞ্জলি সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আচার্য বালকৃষ্ণের দাবি, ‘যমুনা এক্সপ্রেসওয়ে সংলগ্ন ৬ হাজার কোটি টাকার এই প্রকল্পে উত্তরপ্রদেশ সরকারের তরফে কোনওরকম সহযোগিতা পাওয়া যাচ্ছে না। আমরা দীর্ঘদিন ধরে এই প্রকল্পের প্রয়োজনীয় অনুমতির জন্য অপেক্ষা করছি অথচ রাজ্যসরকার এবিষয়ে সম্পূর্ণ উদাসীন। তাই বাধ্যহয়ে এই প্রকল্প অন্য কোথাও সরিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবছি।’ একইসঙ্গে তিনি আরও বলেন, ‘এবিষয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে একাধিকবার বৈঠক করেছেন রামদেব, কিন্তু তার কোনও সুরাহা মেলেনি।’ অন্যদিকে যোগী সরকারের তরফে জানানো হয়েছে, ‘এতবড় প্রকল্প করতে গেলে যে সমস্ত প্রয়োজনীয় শর্তাবলী মানা উচিৎ তা মানেনি পতঞ্জলি। সমস্ত শর্ত মানার জন্য আরও দেড় মাস সময় দেওয়া হয়েছে পতঞ্জলিকে।

ঠিক এই কারনেই ক্ষিপ্ত পতঞ্জলি সংস্থার শীর্ষ আধিকারিকরা। তাঁদের দাবি, ইতিমধ্যেই তাদের সংস্থা খাদ্য প্রস্তুতকারক মেশিনের অর্ডার দিয়ে ফেলেছে। এই প্রকল্পের ওপর নির্ভর করে রয়েছেন বহু কৃষকও। এদিকে খাদ্য পক্রিয়াকরণ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, উত্তরপ্রদেশের গৌতমবুদ্ধ নগরে পতঞ্জলিকে এই বছরের জানুয়ারিতে জমি দেওয়ার কথা ছিল কেন্দ্রের। কিন্তু বেশ কিছু শর্ত না মানার জন্য তা আটকে যায়। কেন্দ্রের দেওয়া শর্ত না মানার জন্য কেন্দ্রের তরফে বাতিলও হয়ে যেতে পারে এই চুক্তি। তবে উত্তরপ্রদেশ থেকে এই প্রকল্প কোন রাজ্যে যাবে তা অবশ্য জানা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here