মহানগর ওয়েবডেস্ক: ৭৪ তম স্বাধীনতা দিবসের উৎসবে মেতেছে গোটা দেশ। বিশেষ এই দিনে লালকেল্লা থেকে নিজের ভাষণে একাধিক বিষয়ের পাশাপাশি আত্মনির্ভরতার কথাও তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশবাসীর কাছে তার অনুরোধ ছিল আত্মনির্ভরতাকে প্রাধান্য দিতে ভারতবাসী যেন এগিয়ে আসেন। মোদীর এই আবেদন নিয়ে শনিবার প্রশ্ন তুললেন কংগ্রেসের মুখপাত্র সিং সূর্যেওয়ালা। এয়ার ইন্ডিয়া, ভারতীয় রেলের মতো একাধিক ক্ষেত্রে বেসরকারিকরণের ইস্যুকে তুলে ধরে তার প্রশ্ন যে সরকার সবকিছু পেয়েছে দিচ্ছে সেই কিভাবে আত্মনির্ভরতার কথা বলে। পাশাপাশি এই আত্মনির্ভরতার ভিত্তি নেহেরু তৈরি করে দিয়ে গিয়েছিলেন বলেও দাবি করেন তিনি।

এদিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারের সূর্যেওয়ালা বলেন, ‘আত্মনির্ভর ভারতের কথা সর্বপ্রথম বলে গিয়েছিলেন পন্ডিত জহরলাল নেহেরু, সরদার বল্লভ ভাই প্যাটেল সহ অন্যান্য স্বাধীনতা সংগ্রামীরা। যখনই আমরা আত্মনির্ভরতার কথা বলব তার পাশাপাশি এই প্রশ্নটাও উঠে আসবে সরকার সার্বজনীন সংস্থাগুলিকে বিক্রি করছে। রেল, বিমানের মতো পরিবহন ব্যবস্থায় বেসরকারিকরণ করছে। এটা কি দেশের স্বাধীনতা সুরক্ষিত রাখতে পারবে?’ এর পাশাপাশি তিনি আরও বলেন, ‘প্রতিটি ভারতীয়ই ভাবছে আজকে আমাদেরর স্বাধীনতার অর্থ কী? আমাদের সরকার কি গণতন্ত্রে বিশ্বাসী? জনমত এবং সংখ্যাগরিষ্ঠতায় বিশ্বাসী? এদেশে কথা বলার, স্বাধীন চিন্তাভাবনা করার, পোশাক পরা এবং জীবিকা নির্বাহের স্বাধীনতা আদৌ কি আছে? নাকি সেখানে প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে?’

প্রসঙ্গত, ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার লালকেল্লায় বক্তব্য রাখতে উঠে একাধিক বিষয় নিয়ে কথা বলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই এদিন তার বক্তব্য উল্লেখযোগ্যভাবে উঠে আসে আত্মনির্ভর ভারতের কথা। পাশাপাশি দেশের সেনাবাহিনী, ভারতীয় মহিলাদের অগ্রগতি ও করণা ভ্যাকসিন নিয়ম কথা বলেন প্রধানমন্ত্রী। তবে আত্মনির্ভরতার যে কথা এদিন প্রধানমন্ত্রী বলেন তার পাল্টা দিয়ে মুখ খুললেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here