মহানগর ওয়েবডেস্ক: কাশ্মীর থেকে ৩৭০ ধারা মুছে ফেলার পর ফের একবার ভারত সরকারের সমালোচনায় সরব হয়ে উঠলেন জম্মু কাশ্মীরের প্রক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির কন্যা ইলতিজা মুফতি। তাঁর অভিযোগ আপনারা চন্দ্রযানের ব্যর্থতার যন্য যতটা দুঃখ প্রকাশ করেছে, জম্মু কাশ্মীরের জন্য তাঁর কিছুই করেননি। গত একমাস ধরে জম্মু কাশ্মীর ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে দিয়ে চলছে বলেও দাবি করেছেন তিনি।

সম্প্রতি মুম্বইয়ে সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জম্মু কাশ্মীর বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলে ভারত সরকারের বিরুদ্ধে তাঁর ক্ষোভ উগরে দেন মেহবুবা কন্যা। তিনি বলেন, শেষ একমাস ধরে কার্যত বন্দি করে রাখা হয়েছে উপত্যকার মানুষকে। স্বাধীনতা হরণ করে তাদের উপর জোর করে লাগু করা হয়েছে একাধিক বিধি নিষেধ। ভারতের ঐতিহাসিক মূল মিশন চন্দ্রযান ২ থেকে ল্যান্ডার বিক্রমের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় মানুষ যে পরিমাণ দুঃখপ্রকাশ করেছে তার বিন্দুমাত্র করেনি জম্মু কাশ্মীরের জন্য।

এরপরই সাধারণ মানুষের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা জম্মু কাশ্মীরের ভবিষ্যৎ নিয়ে কথা বলছেন। তবে আমরা কী আপাতত বর্তমান নিয়ে কথা বলতে পাড়ি না। সেখানকার মানবিক সংকট, অর্থনৈতিক সংকট, মানসিক ও চাপিয়ে দেওয়া ভয়ঙ্কর ভয় এসব নিয়ে কথা বলতে পারি না।’ বলা বাহুল্য, এদিন ইলতিজার কথার মূল বিষয় ছিল, ৩৭০ ধারা বিলোপ করে দেওয়ার পর কাশ্মীর ভয়ঙ্কর পরিস্থিতির মধ্য দিয়ে চলেছে। পশুর মতো আচরণ করা হচ্ছে তাঁদের সঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here